মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০১৮


বাবার অবাধ্য মেয়ে
জোনাকী আক্তার

**************************
বাবাকে সব সময় দেখি মুখে গাম্ভীর্য ভাব
বাবা নামটিই আমার কাছে কেনো জানি কঠিন লাগে ,
বাবার স্বর টাও আমার কাছে দূরবোধ্য আর কঠিন লাগ
এক মাত্রই উনাকেই দেখেছি না বোধক শব্দে বলতে ।

আমার কোনো কাজকে উনি সমর্থন করেননা
বাবা চলতে বলে এক পথে, আমি চলি তারই বিপরীতে ,
বাবা বলে , কি লাভ এতো রাত জেগে ?
ভোরে ওঠে বই এর পাতা দেখলেই তো পারিস ।
ভোরের হাওয়া স্বাস্থ্যের জন্য কত উপকারি
তোর মত বেপরোয়া পণ্ডিত কখনোই তা বুঝবেনা ,
খাবারে প্রতি অনিয়ম দেখে
রাগে যেনো তারই শরীর জ্বলে ।
অবেলায় খাবি ত বুঝবি সেদিন,
যেদিন পড়ে থাকবি বিছানা তে সপ্তাহ খানেক ।
মাঝে মাঝে মনে হয় বাবা মোরে বাসেনা ভালো
কথা কেনো শুনায় তবে অনিয়মের জন্যে ,
মনের ধারনা আমার মস্ত ভুল
সে বার যখন জ্বরের ঘোরে ছিলাম অচেতন,
ক্লান্ত মা'কে ঘুমাতে বলে , সারা রাত্রি ছিলেন জেগে
মায়ের সাথে উনিও নাকি নাওয়া-খাওয়া ভুলে
চেষ্টা কোনো ত্রুটি রাখেনি সুস্থ দেখবে বলে ।

আমার জয়ে বাবা হোন বিজয়ী
বাবার ভালোবাসাও বাবার মতই দূরবোধ্য বলে
আমি অবোধ বুঝিনা তাই রয়ে গেলাম
বাবার অবাধ্য মেয়ে হয় ।
ভালো থাকুক বাবা , ভালো থাকুক সারা বিশ্বের বাবাগণ
বাবা কখনোই করবোনা হেলা এই করিলাম পণ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন এমন হয় জোনাকী আক্তার ************************** ভাঙা গড়ার খেলায় নিজেকে বারবার গড়ি, দু:খ-সুখের ভেলায় ঘুম ভাঙার মতই কেটে যায় সুখের রেশ...