বুধবার, ৩ জানুয়ারী, ২০১৮

#অনুগল্প
একটি মশা ও আমি

ঘুম আসছে না , তাই টেবিল ল্যাম্প জ্বালিয়ে শরত্‍চন্দ্রের গৃহদাহ বইটা নাড়াচাড়া করছিলাম । পড়তে ইচ্ছা করছিলো না।
এমন সময় কানের কাছে ভ্যান ভ্যান শব্দ শুনতে পেলাম ।তাকিয়ে দেখি একটি মশা । হয়ত নিজের স্বার্থ হাসিলের জন্য ভ্যান ভ্যান করতেছে । রক্ত চোষা শেষ হলেই চলে যাবে । কিন্তু নাহ , মশাটি আমার হাতের উপর এসে বসলো ।
তারপর শুনতে পেলাম মশা কিছু বলতেছে আমাকে ।
মশা - প্রতিদিন এতো অবধি কেনো জেগে থাকিস ? কার জন্য এতো চোখের জল ঝরে ?
আমি - রাত জাগা যে আমার নেশা হয়ে গেছে । চোখের জল ঝরে অকারনেই ।
মশা - নেশা , কারন - অকারন আমি কিছু বুঝিনা । আমি শুধু বুঝি, যে আমাকে কষ্ট দিবে তার থেকে দূরে থাকা। যার কাছে হৃদয়ের কোনো মূল্য নেই ।তার জন্য কেনো জল ঝরাবি ? রাত জেগে থাকলে কেউ এসে বলবে , ঘুমাবে তোকে ?
তবে কেনো , কার আশাতে নিজেকে কষ্ট দিচ্ছিস ? নিজের মূল্য না দিলে তোকে কেউ দিবেনা মূল্য । যা ঘুমাতে । আমাকে দেখ, নিজেকে বাঁচানোর জন্য যেকোনো ঝুঁকি নিয়ে অন্য সংগ্রহ করি । তুই শুধু তোর ভুল মানুষটা কে মুছে ফেলবি জীবন থেকে। এতে কি এমন কাজ আছে ? বাঁচতে হলে নিজের জন্য বাঁচ । অন্যকে ভেবে বাঁচার জন্য তোর আগমন না।

মশাটা বলছে আর আমি শুনছি ।
আমার যাবার সময় হয়ে গেছে বলেই মশা ভ্যান ভ্যান করে চলে গেলো। আমি ভাবছি বসে বসে , আমিই বা কেনো এতো কষ্টে আছি ? কেনোই বা জন্য আজ আমি ঘুমহীন চোখে জেগে থাকি .......................?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন এমন হয় জোনাকী আক্তার ************************** ভাঙা গড়ার খেলায় নিজেকে বারবার গড়ি, দু:খ-সুখের ভেলায় ঘুম ভাঙার মতই কেটে যায় সুখের রেশ...